আজ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ

দোহাজারীতে পানি শূণ্য সাতছড়ি খাল, পুনঃখননের দাবি

মোঃ কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশঃ চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভায় সাতছড়ি খালটি নাব্যতা সংকটের কারনে শুকনো মৌসুমে মরা খালে পরিণত হয়। খালটির গভীরতা না থাকায় জোয়ার-ভাটার পানি ওঠে না।

খালের নাব্যতা বাড়ানোর লক্ষে চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. নজরুল ইসলাম চৌধুরীর ঐকান্তিক প্রচেষ্টায় ২০১৬ সালের মার্চ মাসে খালটি একবার খনন করা হয়েছিলো। এরপরের বছর শুষ্ক মৌসুমে খালটিতে পানি পাওয়া গেলেও দুই পাড়ের মাটি খালে পড়ে এটির গভীরতা কমে যায়। ফলে বর্ষা মৌসুমে জলাবদ্ধতা আর শুকনো মৌসুমে পানির অভাবে চাষাবাদ ব্যাহত হয়।

দক্ষিণ চট্টগ্রামের সবজি ভান্ডারখ্যাত শঙ্খ চরের চাষীরা গভীর নলকূপ স্থাপন করে ডিজেল চালিত ইঞ্জিনের মাধ্যমে ভূ-গর্ভস্থ পানি উত্তোলন করে তা দিয়ে শুকনো মৌসুমে ক্ষেতে সেচ দেন। এতে ভূ-গর্ভস্থ পানির উৎসের ওপর চাপ পড়ায় পূর্ব দোহাজারী এলাকার অধিকাংশ নলকূপ দিয়ে পানি পেতে সমস্যা হচ্ছে। ভবিষ্যতে এই অবস্থা আরো ভয়াবহ রূপ নেওয়ার সম্ভাবনা রয়েছে।

ভূ-গর্ভস্থ পানির ওপর কৃষকদের নির্ভরশীলতা কমাতে সাতছড়ি খাল পুনঃখনন করে ব্যবহার উপযোগী করার পাশাপাশি খালের ধারণ ক্ষমতা বাড়ানোর মাধ্যমে ভূ-উপরিস্থ পানির মজুদ বাড়ানো ও শুকনো মৌসুমে পানির সহজলভ্যতা নিশ্চিত করা জরুরি। এতে স্থানীয় কৃষকেরা ভীষণ উপকৃত হবে এবং কৃষিক্ষেত্রে ব্যাপক উন্নয়ন সাধিত হবে বলে মনে করছেন স্থানীয় সচেতন মহল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর