আজ ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ছবি: ডেইলি স্টার

‘সন্ত্রাসবাদ সমর্থনকারী রাজনৈতিক দলকে প্রত্যাখ্যান করুক যুক্তরাষ্ট্র’


‘বাংলাদেশ চায় যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা রাজনীতির ছায়ায় জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদকে সমর্থনকারী রাজনৈতিক দলগুলোকে প্রত্যাখ্যান করুক।’ আজ সোমবার (৯ জানুয়ারি) পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এই মন্তব্য করেছেন। জানুয়ারির মাঝামাঝি সময়ে বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক মার্কিন সহকারী সচিব ডোনাল্ড লুয়ের। তার সফরের সময় বিষয়টি উত্থাপিত হবে।

শাহরিয়ার আলম বলেন, ‘বাংলাদেশ হলি আর্টিজান সন্ত্রাসী হামলার চরম মূল্য দিয়েছে, কিন্তু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাজে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা সাধুবাদ জানিয়েছে।’ তারা সেইসব রাজনৈতিক দলগুলোকেও সমর্থন করে না, যারা রাজনৈতিক দলের ছত্রছায়ায় জঙ্গিবাদকে আশ্রয় দেয়।

শাহরিয়ার আলম পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের বলেন, ‘আমরা আশা করি দেশগুলো এই নীতি অব্যাহত রাখবে এবং কোনো খুনিকে আশ্রয় দেবে না।’ বিদেশে বাংলাদেশ মিশনে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের দেওয়া গত ৩১ ডিসেম্বরের চিঠির বিষয়ে জানতে চাইলে তিনি কোনো নিষেধাজ্ঞার সম্ভাবনা উড়িয়ে দেন।

চিঠিতে বাংলাদেশি কূটনীতিকদের প্রতিষ্ঠান ও ব্যক্তিদের ওপর যেকোনো ধরনের নিষেধাজ্ঞা ঠেকাতে অত্যন্ত সতর্ক থাকতে বলা হয়েছে। ওই চিঠিতে ২০২২ সালে মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক র‌্যাবের ওপর আরোপিত নিষেধাজ্ঞার কথা উল্লেখ করা হয়েছে এবং মিশনগুলোকে সংশ্লিষ্ট দেশগুলোর সরকারের সঙ্গে গভীর যোগাযোগ রাখতে বলেছে।

তথ্যসূত্র: দ্য ডেইলি স্টার


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর