আজ ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

আন্তর্জাতিক বাজারে কমলেও দেশে বেড়েছে স্বর্ণের দাম


ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের তথ্যানুযায়ী আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম কমেছে, কিন্তু দেশের বাজারে বেড়েছে মূল্যবান এ ধাতুর দর। সম্প্রতি বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আজ রবিবার (১৩ নভেম্বর) থেকে সারাদেশে নতুন দরে স্বর্ণ বিক্রি হবে। ভালোমানের প্রতি ভরি স্বর্ণের দাম বাড়ানো হয়েছে ২ হাজার ৩৩৩ টাকা। নতুন দাম অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম বেড়ে দাঁড়াবে ৮২ হাজার ৪৬৪ টাকা, যা এতদিন ছিল ৮০ হাজার ১৩২ টাকা।

অন্যদিকে সর্বোচ্চ পর্যায় থেকে আন্তর্জাতিক বাজারে কমেছে স্বর্ণের দাম। তবে মূল্যবান ধাতুটির দাম এখনো তুলনামূলক সংকুচিত সীমার মধ্যে ওঠানামা করছে। কারণ, বিনিয়োগকারীরা যুক্তরাষ্ট্রের মূল্যস্ফীতির তথ্য প্রকাশের জন্য অপেক্ষা করছেন। তথ্য বলছে, স্পট মার্কেটে স্বর্ণের দাম দশমিক ২ শতাংশ কমেছে। প্রতি আউন্সের মূল্য স্থির হয়েছে ১ হাজার ৭০৯ ডলার ৬০ সেন্টে। অন্যদিকে নিউইয়র্ক মার্কেন্টাইল এক্সচেঞ্জে ধাতুটির ভবিষ্যৎ সরবরাহ দশমিক ২ শতাংশ কমেছে। প্রতি আউন্সের মূল্য স্থির হয়েছে ১ হাজার ৭১২ ডলার ৩০ সেন্টে। ফিউচার মার্কেটে নিম্নমুখী প্রবণতা ও এক্সচেঞ্জগুলোর মাধ্যমে লেনদেন হওয়ার পণ্যের বহিঃপ্রবাহ সত্ত্বেও এ বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) স্পট মার্কেটে স্বর্ণের চাহিদা বেড়েছে। এর মধ্য দিয়ে চাহিদা মহামারীপূর্ব অবস্থায় ফিরে গিয়েছে। সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল।

এদিকে বাজুস জানায়, সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে স্বর্ণের নতুন দার নির্ধারণ করা হয়েছে। নতুন দাম অনুযায়ী, আজ থেকে ২১ ক্যারেটের স্বর্ণ ভরিতে বাড়ানো হয়েছে ২ হাজার ২১৬ টাকা; এখন বিক্রি হবে ৭৮ হাজার ৭৩২ টাকা। ১৮ ক্যারেটের দাম ১ হাজার ৯২৪ টাকা বাড়িয়ে ৬৭ হাজার ৪৭৬ টাকা করা হয়েছে এবং সনাতন পদ্ধতির স্বর্ণ ভরিতে ১ হাজার ১৬৭ টাকা বেড়ে রবিবার থেকে বিক্রি হবে ৫৫ হাজার ৫২১ টাকায়।

তবে রুপার দাম অপরিবর্তিত রাখা হয়েছে। ক্যাটাগরি অনুযায়ী, ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ১ হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম ১ হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের রুপার দাম ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকা অপরিবর্তিত আছে।

এর আগে সবশেষ স্বর্ণের দাম নির্ধারণ করা হয় গত ২৪ অক্টোবর; যা ২৫ অক্টোবর থেকে কার্যকর হয়। ওই দরে আজ পর্যন্ত স্বর্ণ বেচাকেনা হয়েছে। শনিবার ২২ ক্যারেটের দাম ছিল ৮০ হাজার ১৩২ টাকা, ২১ ক্যারেটের দাম ৭৬ হাজার ৫১৬ টাকা, ১৮ ক্যারেটের দাম ৬৫ হাজার ৫৫২ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণ প্রতি ভরি বিক্রি হয়েছে ৫৪ হাজার ৩৫৪ টাকায়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর