আজ ২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

চীন সফরে যাচ্ছে উচ্চ পর্যায়ের মার্কিন প্রতিনিধিদল


যুক্তরাষ্ট্র সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে চীনে উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল পাঠাচ্ছে। চীনা প্রেসিডেন্ট শি জিন পিং ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সম্পর্ক উন্নয়নের অঙ্গীকার করার পর যুক্তরাষ্ট্র এ প্রথম চীনে উচ্চপর্যায়ের প্রতিনিধিদল পাঠাচ্ছে ।
পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ক যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্র মন্ত্রী ড্যানিয়েল ক্রিটেনব্রিঙ্ক এবং চীন ও তাইওয়ান বিষয়ক জাতীয় নিরাপত্তা পরিষদের সিনিয়র পরিচালক লরা রোজেনবার্গার একসাথে ১১ থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত চীন, দক্ষিণ কোরিয়া ও জাপান সফর করবেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলছে, চীনে ক্রিটেনব্রিঙ্ক গত মাসে ইন্দোনেশিয়ার বালিতে জো বাইডেন ও শি জিন পিংয়ের মধ্যকার বৈঠকের অঙ্গীকার বাস্তবায়ন নিয়ে কাজ করবেন। ওই বৈঠকে উভয়নেতা দুদেশের সম্পর্ক উন্নয়ন এবং সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রগুলো খোঁজার অঙ্গীকার করেছিলেন।

এছাড়া ক্রিটেনব্রিঙ্ক আগামী ২০২৩ সালের প্রথম দিকে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী এন্টনি ব্লিংকেনের চীন সফরের প্রস্তুতি নিয়েও কাজ করবেন। উল্লেখ্য বিশ্বের বৃহত্তম অর্থনীতির এই দুই দেশ যে কোন দেশের চেয়ে সামরিক খাতে বেশি ব্যয় করে। এছাড়া দু’দেশ তীব্র কৌশলগত প্রতিযোগিতায় লিপ্ত।

তথ্যসূত্র: বাসস


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর