আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ দিন ট্রেন চলাচল বন্ধ চট্টগ্রাম-দোহাজারী রুটে

১২ দিন ট্রেন চলাচল বন্ধ চট্টগ্রাম-দোহাজারী রুটে


ফারুকুর রহমান বিনজু, পটিয়া

৩০ জানুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত ১২ দিন চট্টগ্রাম-দোহাজারী রুটে ট্রেন চলাচল বন্ধ থাকবে। কিন্তু চট্টগ্রাম থেকে পটিয়া ও পটিয়া থেকে চট্টগ্রাম পর্যন্ত এক জোড়া ডেমু ট্রেন চলাচলের থাকবে। চট্টগ্রামের দোহাজারী রেল স্টেশন ও রেললাইন পুনর্নির্মাণসহ বিভিন্ন কাজের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রেলওেয়ে পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্টের কার্যালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপন থেকে তথ্য জানা যায়।

রেলওয়ে সূত্রে জানা যায়, দোহাজারী-কক্সবাজার রেলপথ নির্মাণ প্রকল্পের কাজ প্রথম ধাপে চট্টগ্রামের দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০০ দশমিক ৮৩ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হচ্ছে। পরবর্তীতে কক্সবাজার থেকে মিয়ানমার সীমান্তের গুনদুম পর্যন্ত আরো ২৮ দশমিক ৭৫ কিলোমিটার রেলপথ নির্মাণ করা এবং এর মাধ্যমে ট্রান্স এশিয়া করিডোরের সঙ্গে সংযোগ স্থাপন একই সঙ্গে পর্যটন শহর গড়ে তোলার জন্য কক্সবাজার রেল নেটওয়ার্কের আওতায় আনা হবে। দোহাজারী-কক্সবাজার রেলপথ নির্মাণ প্রকল্পের আওতায় দোহাজারী স্টেশন ইয়ার্ড পুনর্নির্মাণ করা হচ্ছে। এজন্য আগামী ৩০ জানুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত দোহাজারী-চট্টগ্রাম রুটে সব ধরনের ট্রেন চলাচল বন্ধ থাকবে। একই সময়ে দোহাজারী স্টেশনের সব অপারেশনাল ও বাণিজ্যিক কার্যক্রমও বন্ধ থাকবে।

তবে ১২ দিনের মধ্যে চট্টগ্রাম থেকে পটিয়া ও পটিয়া থেকে চট্টগ্রাম পর্যন্ত এ রুটে এক জোড়া ডেমু ট্রেন চট্টগ্রাম থেকে পটিয়া চলাচলে থাকবে। (২৭ জানুয়ারি) শুক্রবার রাতে চট্টগ্রামের বিভাগীয় পরিবহন কর্মকর্তা তারেক মোহাম্মদ ইমরান বলেন, দোহাজারী স্টেশনের পুরাতন লুপ লাইন খুলে নতুন ভাবে লাগানো ও রেললাইন পুনর্নির্মাণ সহ বিভিন্ন কাজ করা হবে। এজন্য ওই স্টেশনের সব কার্যক্রম আগামী ১২ দিনের জন্য বন্ধ থাকবে কিন্তু চট্টগ্রাম থেকে পটিয়া পর্যন্ত চলাচল করবে এ জোড়া ডেমু ট্রেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর