আজ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দক্ষিণে সভাপতির আলোচনায় কারা?


নিজস্ব প্রতিবেদক:

গত ১২ ডিসেম্বর চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলনের দ্বিতীয় মেয়াদে সভাপতি নির্বাচিত হয়েছিলেন সদ্য প্রয়াত সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ। সম্মেলনে কেন্দ্রীয় নেতারা সভাপতি পদে পুনরায় মোছলেম উদ্দিন আহমদ এমপি এবং সাধারণ সম্পাদক হিসেবে পুনরায় মফিজুর রহমানের নাম ঘোষণা করেন।

সম্মেলনের দুই মাস পূর্ণ হলেও এখনো পর্যন্ত পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়নি। এরই মধ্যে গত ৫ ফেব্রুয়ারি মোছলেম উদ্দিন আহমদ মারা যাওয়ায় দক্ষিণ জেলা আওয়ামী লীগে নেতৃত্বের সংকট সৃষ্টি হয়েছে।

তথ্যসূত্রে জানা যায়, অনেকেই দীর্ঘদিন ধরে জেলার রাজনীতির সাথে জড়িত। তাদের অভিমত ত্যাগের সঠিক মূল্যায়ন হয়নি। অতীতে বীর মুক্তিযোদ্ধা, দক্ষিণের ছাত্রলীগ, যুবলীগ করা অনেকেই কমিটিতে উপক্ষিত বলে ক্ষোভ প্রকাশ করেছেন। তবে কেন্দ্রীয় একাধিক সূত্র জানায়, জেলার সাবেক নেতাদের মধ্যে ক্লিন ইমেজের নেতাদের পদোন্নতি হতে পারে। একই সাথে জেলার সাবেক যুবলীগ ও ছাত্রলীগের শীর্ষ পদের ত্যাগীদেরও দক্ষিণ জেলার নতুন কমিটিতে স্থান হতে পারে। মনোনয়ন ও পদায়ন বাণিজ্যে নিয়ে অনেক কথা উঠেছে। সামনে নিবার্চনকে কেন্দ্র করে দল ঢেলে সাজাতে কেন্দ্রীয় নেতৃত্ব সতকতার্ অবলম্বন করছেন।

মোছলেম উদ্দিন আহমদের মৃত্যুতে সভাপতি পদে কে আসছেন তাই নিয়ে নতুন করে শুরু হয়েছে নানা জল্পনা—কল্পনা। সম্মেলনের পর পূর্ণাঙ্গ কমিটি না হওয়ায় বর্তমানে দক্ষিণ জেলা আওয়ামী লীগের নেতৃত্বে এখন শুধুমাত্র সাধারণ সম্পাদক মফিজুর রহমান ছাড়া আর কেউ নেই।বর্তমানে বিএনপির সরকার বিরোধী আন্দোলনের মোকাবেলায় আওয়ামী লীগের প্রতিটি ইউনিটের নেতাকর্মীদের রাজপথে থাকার জন্য কেন্দ্র থেকে নির্দেশনা দেয়া হলেও দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদের মৃত্যুতে নতুন করে সংকট সৃষ্টি হয়েছে দক্ষিণ জেলায়।

তাঁর মৃত্যুর পরপরই জেলা সভাপতি পদের শীর্ষ পদের জন্য একাধিক নেতা কেন্দ্রে নানানমুখী তৎপরতা শুরু করেছেন। অনেকেই কেন্দ্রীয় নেতাদের সাথে যোগাযোগের জন্য ঢাকায় অবস্থান করছেন। সাংসদ মোছলেম উদ্দিন আহমদের মৃত্যুর পরপরই জেলা আওয়ামী লীগের বেশ কয়েকজন নেতা সভাপতি পদের ব্যাপারে নিজেদের আগ্রহের কথা জানান। গত ১২ ডিসেম্বর জেলা আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরে সভাপতি হিসেবে নিজেদের আগ্রহের কথা বিভিন্ন গণমাধ্যমে জানিয়েছিলেন। এখনও তারা সেই পদের ব্যাপারে আগ্রহী বলে জানা গেছে।

জেলার সিনিয়র নেতাদের মধ্যে সভাপতি পদে আলোচনায় সবার আগে যার নাম শোনা যাচ্ছে তিনি হলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগে যিনি দীর্ঘকাল নেতৃত্ব দিয়েছেন বর্ষীয়ান রাজনীতিবিদ প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবুর জ্যেষ্ঠ সন্তান মাননীয় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। তিনি যদি কোনও কারণে জেলার নেতৃত্বে আসতে রাজী না হন, তাহলে এই পদে আছেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সিনিয়র নেতা, চন্দনাইশ—সাতকানিয়া থেকে নির্বাচিত সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি ও কুয়েতের সাবেক রাষ্ট্রদূত এস এম আবুল কালাম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি—পটিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী।

উল্লেখ্য, প্রয়াত সাংসদ মোছলেম উদ্দিন আহমদ ১৯৮৬ চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। এরপর থেকে তিনি একনাগাড়ে দীর্ঘ ২৭ বছর সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ২০১২ সালের ৪ নভেম্বর দক্ষিণ জেলা আওয়ামী লীগের তৎকালীন সভাপতি আখতারুজ্জামান চৌধুরীর মৃত্যুর পর ২০১৩ সালে সাধারণ সম্পাদক থেকে মোছলেম উদ্দিন আহমদকে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি এবং মফিজুর রহমানকে সাধারণ সম্পাদক করে কেন্দ্র থেকে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। দীর্ঘ ৯ বছর সভাপতির দায়িত্ব পালনরত অবস্থায় গত ৫ ফেব্রুয়ারি ঢাকার এভারকেয়ার হাসপাতালে মৃত্যু বরণ করেছেন মোছলেম উদ্দিন আহমদ।

তিনি দক্ষিণ জেলা আওয়ামী লীগের চারবার ২৭ বছর সাধারণ সম্পাদক ও দুই মেয়াদে ৯ বছর সভাপতির দায়িত্ব পালন করেন। সর্বশেষ গত ১২ ডিসেম্বর অনুষ্ঠিত সম্মেলনে দ্বিতীয়বারের মতো সভাপতি নির্বাচিত হয়েছিল এবং দ্বিতীয় মেয়াদে মফিজুর রহমান সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

জানা গেছে, নতুন কমিটির সভাপতি, সহ সভাপতি থেকে শুরু করে যুগ্ম সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক, কোষাধ্যক্ষ, দপ্তর, প্রচার ও প্রকাশনা এবং সদস্যসহ এখন ৭০ পদে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে কেন্দ্র থেকে।

চট্টগ্রামের কেন্দ্রীয় এক শীর্ষ নেতার সাথে কথা বলে জানা গেছে, দক্ষিণ জেলার পূর্ণাঙ্গ কমিটির জন্য জেলার সাবেক নেতাদের অনেকেই এবং তরুণদের অনেকেই কেন্দ্রে নানান ভাবে চেষ্টা—তদিবর করছেন। কমিটি ৭১ সদস্যের কিন্তু পদসমূহের জন্য প্রায় ১৫০ জন নেতা জোর তৎপরতা চালিয়ে যাচ্ছেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর