আজ ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সাতকানিয়া পৌরসভার ৪৮ কোটি টাকার বাজেট ঘোষণা


আহসান উদ্দীন পারভেজ:

দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া পৌরসভার ২০২৪-২০২৫ অর্থবছরের জন্য ৪৮ কোটি ৩৪ লাখ ৫৫ হাজার ৭০১ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (৯ জুলাই) দুপুর ১২টায় পৌরসভা মিলনায়তনে মেয়র মোহাম্মদ জোবায়ের এ বাজেট ঘোষণা করেন।

প্রস্তাবিত বাজেটে রাজস্ব খাতে ৩ কোটি ৪১ লাখ ৫০ হাজার টাকা আয় ধরা হয়েছে। এ ছাড়া উন্নয়ন খাতে সরকারি অনুদান বাবদ ২ কোটি এবং বিবিধ প্রকল্প খাতে ৩৬ কোটি ৭০ লাখ টাকা আয় ধরা হয়েছে। এছাড়া আয়ের উৎস হিসেবে রাখা হয়েছে বিবিধ খাতে ৬৫ লাখ, অন্যান্য খাতে ২ কোটি ১০ লাখ, মূলধন থেকে ৭১ লাখ ৫০ হাজার, উন্নয়ন খাত ব্যতীত সরকারি অনুদান ৪৭ লাখ, বেসরকারি অনুদান ২০ লাখ, রেইটস খাতে ৩৮ লাখ, ফিস ও সম্পত্তি থেকে ১৩ লাখ এবং প্রারম্ভিক স্থিতিতে ১ কোটি ৫৮ লাখ ৫৫ হাজার ৭০১ টাকা।

ঘোষিত বাজেটে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে অবকাঠামো উন্নয়নে ৩৭ কোটি ৬৫ লাখ টাকা। এছাড়া ব্যয় ধরা হয়েছে বিবিধ খাতে ৪ কোটি ৫০ লাখ, সংস্থাপন খাতে ২ কোটি ২ লাখ, স্বাস্থ্য ও পয়ঃপ্রণালীতে ৭৮ লাখ, সমাপনী স্থিতিতে ২ কোটি ৬৯ লাখেরও বেশি, মূলধন হিসেবে ৪৭ লাখ, শিক্ষা খাতে ২০ লাখ এবং কর নির্ধারণ ও আদায়ে ৩ লাখ টাকা।

বাজেট ঘোষণাকালে মেয়র জোবায়ের বলেন, ‘প্রস্তাবিত বাজেটে জেন্ডার বৈষম্য ও দারিদ্র নিরসনে সরকারি নির্দেশনা মতে প্রয়োজনীয় বরাদ্দ রাখা হয়েছে। বাজেটে পৌর এলাকার আইনশৃঙ্খলার উন্নয়ন, রাস্তাঘাট, ড্রেনেজ, যানজট, শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া, লাইটিং, সুপেয় পানি সরবরাহের ব্যবস্থা, বর্জ্য ব্যবস্থাপনা ও অবকাঠামো উন্নয়নে গুরুত্ব দেওয়া হয়েছে।’

বাজেট ঘোষণা অনুষ্ঠানে পৌরসভার প্যানেল মেয়র একেএম মোর্শেদ, পৌর নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম, নির্বাহী প্রকৌশলী গৌতম দাশ প্রমুখ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর