আজ ২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

কর্ণফূলী

কর্ণফুলীতে ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদ্বোধন


ওসমান হোসাইন, কর্ণফুলী প্রতিনিধি: ইন্টারনেটে স্মার্টফোন আসক্তি, পড়াশোনায় ক্ষতি’ এই প্রতিপাদ্য নিয়ে কর্ণফুলী উপজেলা প্রশাসনের উদ্যোগে শুরু হয়েছে ২ দিনব্যাপী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা। ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং ৭ম বিজ্ঞান অলিম্পিয়াড-২০২২ উদ্বোধন করা হয়েছে। বেলা ১১ টায় সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণ অনুষ্ঠানের উদ্বোধন কালে অনুষ্ঠিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও কর্ণফুলী উপজেলা আ. লীগের সভাপতি আলহাজ্ব ফারুক চৌধুরী।

এখানে উপজেলার মোট ১১ টি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ষ্টলে তাদের উদ্ভাবনী বিজ্ঞান প্রযুক্তি এই মেলা পরিদর্শন ও উদ্বোধন করা হয়। মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বাবুল চন্দ্র নাথের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মামুনুর রশিদ।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কর্ণফুলী থানা অফিসার ইনচার্জ ওসি দুলাল মাহমুদ। উপজেলা মৎস্য কর্মকর্তা স্বপন কুমার দে,উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মেহেদী হাসান, জুলধা ইউপি চেয়ারম্যান নুরুল হক, গণমাধ্যমকর্মী ওসমান হোসাইন, শিক্ষক আনছার উদ্দিন,রুবেল দেওয়ানজী,শিক্ষার্থী মিনহাজুল আবেদীন,নাঈমুল আলম, উপজেলা বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং শিক্ষা প্রতিষ্টানের শিক্ষক কর্মচারী বৃন্দ উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুনুর রশীদ জানান, “বিভিন্ন স্কুল ও কলেজ পর্যায় এবং অপ্রাতিষ্ঠানিক পর্যায়ে যারা বিজ্ঞান নিয়ে চর্চা করেন তারাই এখানে অংশ গ্রহণ করেছেন। এর মধ্যে দিয়ে আমাদের শিক্ষার্থীরা তাদের স্কুল বা কলেজে যেসব থিউরি শিখছে সে আলোকে অথবা নিজ দের উদ্ভাবনীমূলক যেসব চিন্তা চেতনা আছে সেটা কাজে লাগিয়ে বিভিন্ন ধরণের প্রজেক্ট এখানে নিয়ে এসেছে। এর মাধ্যমে আমাদের শিক্ষার্থীদের আরো বিজ্ঞানভিত্তিক বিষয় বস্তু উদ্ভাবন করতে সহযোগিতা করবে।”

বিজ্ঞানমনষ্ক শিক্ষার্থীদের উদ্ভাবনী ক্ষমতা ও দৈনন্দিন জীবনে বিজ্ঞানের যথাযথ ব্যবহারের লক্ষ্যে শুরু হচ্ছে ধারাবাহিকতায় কর্ণফুলী উপজেলায় ২ দিন ব‍্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা আজকে শেষ দিন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর