আজ ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

সাতকানিয়ায় প্রণোদনা পাচ্ছেন ২৭শ কৃষক


কৃষি উৎপাদন বাড়াতে চলতি রবি মৌসুমে চট্টগ্রামের ৮০ হাজার কৃষককে প্রণোদনা দেয়া হচ্ছে। এরমধ্যে সাতকানিয়া উপজেলায় প্রণোদনা পাবেন ২৭শ জন কৃষক। কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে এ তথ্য জানা গেছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, চলতি রবি মৌসুমে (২০২২-২০২৩ সাল) বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬৫ হাজার হেক্টর জমি। বোরো আবাদ ও উৎপাদন বাড়াতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে উচ্চ ফলনশীল জাতের বীজ ও সার সহায়তা দিচ্ছে কৃষি বিভাগ। তিন ক্যাটাগরিতে ভাগ করে প্রণোদনা দেয়া হচ্ছে। বোরো আবাদে দুই ক্যাটাগরিতে দেওয়া হবে ৭৩ হাজার কৃষককে। এছাড়াও রবিশস্য উৎপাদনের জন্য আরও ৭ হাজার চাষিকে প্রণোদনা দেওয়া হচ্ছে। সব মিলিয়ে চট্টগ্রামে এবার ৮০ হাজার কৃষককে প্রণোদনা দেয়া হচ্ছে।

জানা গেছে, এবার প্রণোদনা পাবেন বাঁশখালীর ৪ হাজার, ফটিকছড়ির ৩ হাজার ১২৫, রাঙ্গুনীয়ার ২ হাজার ৮৭৫ জন, আনোয়ারার ২২শ, পটিয়ার ১৮শ, রাউজানের ১৮শ, হাটহাজারীর ১৮শ, লোহাগাড়ার ১ হাজার ৫৫০, চন্দনাইশের ১ হাজার ৩৭৫, বোয়ালখালীর ৭৫০, মীরসরাইয়ের ৬৭৫ ও কর্ণফুলীর ৩৫০ জন কৃষক।

এছাড়াও ২৫ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে সার ও বীজ বিনামূল্যে দেয়া হবে। প্রতিজন কৃষককে ১০ কেজি করে ডিএপি, ১০ কেজি করে এমওপি ও ৫ কেজি করে উফশী জাতের বীজ প্রদান করা হবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আখতারুজ্জামান বলেন, ‘বোরো ও রবিশস্যের আবাদ ও উৎপাদন বাড়ানোর জন্য সরকার এবার সর্বোচ্চ পরিমাণ প্রণোদনা দিচ্ছে। এতে কৃষি উৎপাদন বাড়ানোয় বড় ভূমিকা রাখবে। চট্টগ্রামে প্রণোদনা পাচ্ছেন ৮০ হাজার কৃষক।’

তথ্যসূত্র: বাংলানিউজ২৪


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর