আজ ২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

শাহরুখের ৯ চলচ্চিত্রে স্মরণীয় হতে পারে ২০২৩


২০১৮ সালে শেষ বারের মতো বড় পর্দায় আসেন শাহরুখ খান। তার পর ৪ বছরের দীর্ঘ বিরতি। ২০২২ সালে বড় পর্দায় অভিনয় করলেও তা অতিথিশিল্পী হিসাবে, শাহরুখের অভিনয় এত কম সময়ের জন্য দেখে দর্শকের মন ভরেনি। তাই এ বছর মোট ৯টি ছবির খবর নিয়ে দর্শকের কাছে আসছেন শাহরুখ।

বছরের প্রথম মাসেই শাহরুখকে বড় পর্দায় দেখতে পাবেন অনুরাগীরা। মণীশ শর্মার পরিচালনায় ২৫ জানুয়ারি মুক্তি পেতে চলেছে ‘পাঠান’। শাহরুখ ছাড়া অ্যাকশন থ্রিলার ঘরানার এই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করতে দেখা যাবে দীপিকা পাড়ুকোন ও জন আব্রাহামকে। ‘বেশরম রং‌’ হোক বা ‘ঝুমে জো পাঠান’— এখন বলিউডের সবচেয়ে বিতর্কিত বিষয় ‘পাঠান’ ছবির মু্ক্তি পাওয়া এই দুটি গানের ভিডিও। ছবি মুক্তি পাওয়ার আগেই চর্চায় শাহরুখ এবং দীপিকা।

দক্ষিণী পরিচালক অ্যাটলির হাত ধরে বড় পর্দায় মুক্তি পাচ্ছে ‘জওয়ান’ ছবিটি। জুন মাসের ২ তারিখ সিনেমাটি মুক্তি পাওয়ার কথা। এখানেও মুখ্য চরিত্রে শাহরুখ খান। শাহরুখের সঙ্গে ‘জওয়ান’-এ অভিনয় করবেন নয়নতারা ও বিজয় সেতুপতির মতো দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রির জনপ্রিয় তারকারা। পার্শ্ব চরিত্রে অভিনয় করবেন আরেক মহাতারকা থালাপতি বিজয়। দেশজুড়ে হিন্দি, তামিল, তেলুগু, মালয়ালম এবং কন্নড় ভাষায় ছবিটি দেখানো হবে।

পরিচালক রাজকুমার হিরানি এবং প্রযোজক গৌরী খান এ বছরে দর্শককে উপহার দিতে চলেছেন ‘ডানকি’ ছবিটি। এ ছবিতেও মুখ্য চরিত্রে শাহরুখ। শাহরুখের নায়িকার চরিত্রে দেখতে পাওয়া যাবে তাপসী পান্নুকে। জানা গেছে, আইনের চোখ ফাঁকি দিয়ে কিভাবে পেছনের দরজা দিয়ে বিদেশের বিভিন্ন প্রান্তে প্রবেশ করা যায় তা দেখা যাবে এই ছবিতে। শাহরুখ এক সাক্ষাৎকারে বলেন, ‘এই ছবির চিত্রনাট্য দেখলে মনে হবে যেন দুই গাধার লড়াই।’

শাহরুখ এবং সালমান— বলিউডের দুই খানের সম্পর্ক নিয়ে সব সময় বলিউডে আলোচনা চলে এসেছে। তবে দুই অভিনেতা বার বার এ ভুল ধারণায় জল ঢেলে দেন। এই বছরেও তার অন্যথা হবে না। সালমান এবং শাহরুখকে দুটি ছবিতে একসঙ্গে কাজ করতে দেখা যাবে।

এ বছরই মুক্তি পেতে চলেছে ‘টাইগার ৩’। ‘টাইগার’ ছবির আগের পর্বগুলোতে সালমান এবং ক্যাটরিনা কাইফের যুগলবন্দি দর্শকের প্রশংসা কুড়িয়েছে। তবে এ বছর ছবির তৃতীয় পর্বে রয়েছে চমক। ‘টাইগার ৩’ ছবিতে একটি ছোট চরিত্রে অভিনয় করতে দেখা যাবে শাহরুখকে। শুধু তা-ই নয়, ‘পাঠান’ ছবিতে ক্যামিও চরিত্রে অভিনয় করবেন সালমান খানও।

২০০০ সালে ‘হে রাম’ পরিচালনা করেছিলেন কমল হাসান। এই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয়ও করেছিলেন কমল নিজেই। সম্প্রতি কমল হাসান জানান, তার এই ছবির স্বত্ব কিনেছেন শাহরুখ। চলতি বছরেই ‘হে রাম’ ছবির হিন্দি সংস্করণের কাজ শেষ হয়ে যাবে। ছবিতে শাহরুখ মুখ্য চরিত্রে অভিনয় করবেন বলে শোনা যাচ্ছে। তবুও আনুষ্ঠানিক ভাবে কোনো ঘোষণা করা হয়নি।

ভারতের সেনা এবং বিমানবাহিনীকে সম্মান জানাতে ‘অপারেশন খুকরি’ সম্পর্কিত যাবতীয় খুঁটিনাটি বড় পর্দায় ফুটিয়ে তোলার চেষ্টা করছেন বলিপাড়ার পরিচালক আশুতোষ গোয়ারিকর। আশুতোষের পরিচালনায় মুক্তি পেতে চলেছে ‘অপারেশন খুকরি’ ছবিটি। এই বছরের শেষের দিকে সিনেমাটি মুক্তি পাওয়ার কথা। এই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করতে দেখা যাবে শাহরুখকে।

একজন ভারতীয় প্রেমে পড়েছেন নরওয়ের এক মহিলার। প্রেমিকার জন্য ভারত থেকে সাইকেল চালিয়ে নরওয়ে যান ভারতীয় প্রেমিক। এটি একটি সত্যি ঘটনা। এই মিষ্টি প্রেমের গল্প বড় পর্দায় ফুটিয়ে তোলার ভাবনাচিন্তা করছেন সঞ্জয় লীলা বনসালি। চার বছরেরও বেশি সময় ধরে সঞ্জয় এই গল্পের ওপর একটি ছবি পরিচালনা করার ইচ্ছা প্রকাশ করেছেন সঞ্জয়। শোনা যায়, এ ছবির নায়ক হবেন শাহরুখই।

২০০২ সালে ‘দেবদাস’ ছবিতে সঞ্জয়ের সঙ্গে শাহরুখের যুগলবন্দি দর্শককে মুগ্ধ করেছিল। সঞ্জয়ের মতে প্রেমিকের চরিত্রে শাহরুখকে দুর্দান্ত। শোনা যায়, এ ছবির নামও ঠিক করে ফেলেছেন পরিচালক। ছবির নাম ‘ইজহার’। চলতি বছরেই শাহরুখ এবং সঞ্জয়ের যুগলবন্দি আবার বড় পর্দায় দেখতে পাওয়ার সম্ভাবনা রয়েছে।

২০০৭ সালে শিমিত আমিনের পরিচালনায় মুক্তি পেয়েছিল ‘চক দে ইন্ডিয়া’। এই ছবির ‘সত্তর মিনিট’-এর সংলাপ যেমন বিখ্যাত হয়েছিল, তেমনই মন কেড়েছিল শাহরুখের অভিনয়। চলতি বছরে আবার শিমিত একটি ছবি পরিচালনা করতে চলেছেন। শোনা যাচ্ছে, এ ছবিতে মুখ্য চরিত্রে অভিনয়ের জন্য শাহরুখকে বেছে নিয়েছেন শিমিত। তবে এখন পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে কোনো ঘোষণা হয়নি।

২০১৭ সালে ‘রইস’ ছবিতে শাহরুখের অভিনয় দেখে দর্শক প্রশংসায় মুখর হন। পরিচালক রাহুল ধোলাকিয়ার অবদানও অবশ্য এতে কম ছিল না। অনুমান, রাহুল আবার শাহরুখের সঙ্গে কাজ করবেন। ‘ইন্ডিয়া টুডে’কে দেওয়া এক সাক্ষাৎকারে রাহুল বলেছিলেন, ‘আমি আর শাহরুখ যখন কথা বলি তখন দুজনেই দুজনের সঙ্গে মত এবং চিন্তাভাবনার আদান প্রদান করি। আমি মনে করি আমরা দুজন একসঙ্গে এমন কাজ করব যা আমাদের দুজনকেই জীবনের রসদ জোগাবে।’ তবে এ প্রসঙ্গে বিস্তারিত আর কিছু জানাননি তিনি। এ বছর শাহরুখের সঙ্গে কাজ করবেন পরিচালক।

বিগত কয়েক বছরে ‘ফ্যান’, ‘জিরো’, ‘হ্যারি মেট সেজল’-এর মতো ছবিতে শাহরুখের অভিনয় সে রকম মনকাড়া ছিল না। কবে অভিনেতার সেই দুর্ধর্ষ অভিনয় দেখতে পাবেন সেই অপেক্ষায় ছিল দর্শক। ‘ব্রহ্মাস্ত্র’ ছবির প্রথম পর্ব হোক অথবা ‘রকেট্রি : দ্য নাম্বি এফেক্ট’— দুটি সিনেমায় পার্শ্বচরিত্রে অভিনয় করেছেন শাহরুখ। তাই এ বছরে যেন অভিনেতার এক বিন্দু সুযোগও ছাড়তে চাইছেন না।

তথ্যসূত্র: বাংলাট্রিবিউন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর