আজ ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রতীকি ছবি

নিষিদ্ধ জঙ্গি সংগঠনের ২ সদস্য গ্রেপ্তার


নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’র দুই সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগের একটি টিম। রবিবার সন্ধ্যায় রাজধানীর কদমতলী থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন, মো. নাসির হাওলাদার ও সৈয়দ মহিউদ্দিন ওরফে সালমান।

কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, গ্রেফতারকৃতরা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্য। তারা অনলাইনে আনসার আল ইসলামের আধ্যাত্মিক নেতা জসিম উদ্দিন রহমানি ও তামিম আল আদনানীর বয়ান শুনে, বিভিন্ন উগ্রবাদী অডিও, ভিডিও দেখে এবং বই পড়ে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়। এরপর নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সদস্য হয়ে কথিত জিহাদী কার্যক্রমে সক্রিয় অংশগ্রহণ করে।

এ সংগঠনের একজন শীর্ষস্থানীয় পলাতক সদস্য মাদারীপুর, ফরিদপুর, শরীয়তপুর ও এর আশপাশের এলাকায় জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের রিক্রুটার হিসেবে কাজ করে। মূলত তার মাধ্যমেই তারা এই সংগঠনে যোগদান করে।গ্রেফতারকৃতরা বিভিন্ন পন্থা অবলম্বন করে সংগঠনের জন্য অর্থ সংগ্রহ করে। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন উগ্রবাদী পোস্ট, মোটিভেশনাল ভিডিও ও সরকার বিরোধী পোস্ট দিয়ে সংগঠনের প্রচার প্রচারণা চালাতো। তারা গণতান্ত্রিক প্রক্রিয়া এবং সংবিধান বিরোধী প্রচারণার মাধ্যমে ইসলামী খেলাফত প্রতিষ্ঠার জন্য যুব সমাজকে তথাকথিত জিহাদে যোগদান করতে উদ্বুদ্ধ করে যাচ্ছে। ঘটনার দিন গ্রেফতারকৃতরা রাষ্ট্রের নিরাপত্তার বিরুদ্ধে ষড়যন্ত্র ও নাশকতার পরিকল্পনা করার জন্য ঘটনাস্থলে জমায়েত হয়েছিলো বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

এ ব্যাপারে কদমতলী থানায় সন্ত্রাস বিরোধী আইনে একটি মামলা দায়ের করা হয়েছে। গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ডের আবেদনসহ আদালতে প্রেরণ করা হয়েছে।

তথ্যসূত্র: বাসস


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর