আজ ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

আরবের ১৩ কোটি মানুষ দারিদ্র্যে, ১২ শতাংশ বেকারত্বে


লিবিয়া ও উপসাগরীয় সহযোগিতা পরিষদ (জিসিসি) ভুক্ত দেশগুলো ছাড়া আরব বিশ্বের এক তৃতীয়াংশ জনগণ দারিদ্র্যের মধ্যে রয়েছে। জাতিসংঘের ইকোনমিক এন্ড সোশ্যাল কমিশন ফর ওয়েস্টার্ন এশিয়া (ইএসসিডব্লিউএ) এর প্রকাশিত জরিপ থেকে এ কথা জানা গেছে। খবর সিনহুয়ার।

‘সার্ভে অব ইকোনমিক এন্ড সোশ্যাল ডেভেলপমেন্টস ইন দ্য আরব রিজন’ শিরোনামে এ জরিপে জাতীয় দারিদ্র সীমার বিপরীতে দারিদ্র্যের পরিমাপ করা হয়েছে। এতে দেখা গেছে এ অঞ্চলে ১৩ কোটি লোক দারিদ্র্যের মধ্যে রয়েছে।

জরিপে বলা হয়েছে, আগামী দুবছরে এ সংখ্যা বাড়তে পারে। ২০২৪ সাল নাগাদ ৩৬ শতাংশ লোক দারিদ্র্য প্রভাবিত হতে পারে। এছাড়া বিশ্বে ২০২২ সালে বেকারত্বের সবচেয়ে বেশি হার ১২ শতাংশ রেজিস্টার্ড হয়েছে আরব অঞ্চলে। নতুন বছরে তা সামান্য কমে ১১.৭ শতাংশ হতে পারে।

তবে জরিপের প্রধান লেখক আহমেদ মৌম্মি বলেছেন, জিসিসিসহ তেল রপ্তানীকারক অন্যান্য দেশগুলো জ্বালানির উচ্চমূল্যের অব্যাহত সুবিধা পাবে। যদিও তেল আমদানিকারক দেশগুলোতে ভিন্ন চিত্র দেখা যাচ্ছে।

মৌম্মি বলেন, তেল রপ্তানীকারক আরব দেশগুলোর উচিত তাদের অর্থনীতিকে জ্বালানি খাত থেকে সরিয়ে নিয়ে এমন কোন প্রকল্পে বিনিয়োগ করা যাতে অন্তর্ভূক্তিমূলক প্রবৃদ্ধি ও টেকসই উন্নয়ন হয়।

তথ্যসূত্র: বাসস


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর