আজ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চাঁদের বুকে আছড়ে পড়বে অনিয়ন্ত্রিত চীনা রকেট


আগামী মাসে চাঁদের বুকে আছড়ে পড়বে একটি রকেটের অংশবিশেষ। এই রকেটের কোনো নিয়ন্ত্রণ নেই। চাঁদের বুকে পড়ার সঙ্গে সঙ্গে এটি বিস্ফোরিত হবে। চাঁদের বুকে অনিয়ন্ত্রিত রকেটের বিস্ফোরণের ঘটনা এটাই হবে প্রথম। প্রথমে ধারণা করা হয়েছিল, রকেটটি প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্কের কোম্পানি স্পেস এক্সের পাঠানো। তবে এখন বিজ্ঞানীরা বলছেন, এটি স্পেস এক্সের কোনো অভিযানের অংশ নয়। বিবিসির খবরে বলা হয়, এটি একটি চীনা রকেটের ধ্বংসাবশেষ। ২০১৪ সালে চন্দ্র অভিযানের অংশ হিসেবে ওই রকেট পাঠিয়েছিল চীন।

বিজ্ঞানীরা বলছেন, রকেটের ধ্বংসাবশেষ চাঁদের পৃষ্ঠে আঘাত করলেও, এর প্রভাব হবে খুব সামান্য।

গত জানুয়ারি মাসে জ্যোর্তিবিদেরা প্রথম চাঁদের দিকে একটি বস্তু ধেয়ে আসতে দেখেন। তাঁদের হিসাব অনুযায়ী, আগামী ৪ মার্চ রকেটের ওই ধ্বংসাবশেষ চাঁদের বুকে আছড়ে পড়বে।

মহাকাশে কোনো মিশন শেষ করার পর যেসব যন্ত্রাংশ অকেজো হয়ে পড়ে এবং তা আর পৃথিবীতে ফিরিয়ে আনা যায় না, তখন তা মহাকাশ আবর্জনা বা বর্জ্য হিসেবে পরিচিত।

মার্কিন তথ্য বিশ্লেষক বিল গ্রে প্রথমে রকেটের ধ্বংসাবশেষকে ২০১৫ সালে স্পেস এক্সের পাঠানো ফ্যালকন নাইন রকেটের অংশ হিসেবে তুলে ধরেন। স্পেস এক্স মঙ্গল গ্রহে মানববসতি তৈরির লক্ষ্যে কাজ চালিয়ে যাচ্ছে। পরে বিল গ্রে জানান, তাঁর হিসাবে কিছুটা ভুল হয়েছে। চাঁদের বুকে আছড়ে পড়তে যাওয়া রকেটের অংশটি চীনের চ্যাংগি ৫-টিআই মিশনের অংশ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর