আজ ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

লামার সুতাবাদী গ্রামে বন্য হাতির তান্ডব, ক্ষতিগ্রস্ত ৬ চাষির ফসল


ইসমাইল হোসেন লামা-আলীকদম প্রতিনিধি: বান্দরবানের লামায় ফাইতং ইউনিয়ন ৫নং ওয়ার্ড সুতাবাদী, কুতুবদিয়া পাড়া ২৫টি বন্য হাতির দল ফসলের সবজি ক্ষেতে হানা দিয়ে ৬জন কৃষাণির বিপুল পরিমাণ ফসল খেয়ে ও পায়ে মাড়িয়ে ব্যাপক বিনষ্ট করেছে। এঘটনায় ক্ষতিগ্রস্ত ওই ৬জন কৃষকরা এখন অসহায় হয়ে পড়েছে। ২৬ জানুয়ারী ২২ইং বুধবার দিবাগত গভীর রাতে সুতাবাদী নামক এলাকায় এ ঘটনা ঘটে। সবজি ক্ষেতে বন্য হাতির তান্ডবের খবর পেয়ে সকালে স্থানীয় ব্যক্তিবর্গ দেখতে জান।

নানা প্রতিকুলতায় পরিচর্চার ফলে ক্ষেতও সবুজের সমাহার হয়ে উঠেছিল। কিন্তু বিধিবাম ঘটনার দিন গভীর রাতে ২৪/ -২৫টির বন্য হাতির একটি দল তাদের ক্ষেতে হানা দিয়ে তান্ডব চালায়। এসময় ক্ষেত তাদের রক্ষায় আশপাশের লোকজন এগিয়েগিয়ে এসে হাতি তাড়ালেও ততক্ষণে হাতির দল পুরো, কলা বাগান, ধান ক্ষেত, আলো, মরিচ, সহ বিভিন্ন সবজি ক্ষেত খেয়ে ও পায়ে মাড়িয়ে বিনষ্ট করে ফেলে। এতে তাদের প্রায় লক্ষ্য টাকার কাছাকাছি ক্ষতিসাধন হয় বলে দাবী করা হচ্ছে। এ কারণে ফসল নিয়ে তাদের দেখা স্বপ্নও ভেঙ্গে মাথায় হাত।

ক্ষতিগ্রস্ত চাষী,রা হলেন মোঃ গিয়াস উদ্দিন,হোসেন আলী,মোঃ-মনির, রুবেল,রহিম, মোফাজ্জল জানান, তারা সবজি মৌসুমের শুরুতে ভালো ফসলের আশায় বিভিন্ন বেসরকারি ব্যাংক থেকে লোন নিয়ে বাড়ির পাশে প্রতিজন প্রায় ৪০ শতক করে, এক একরের বেশি জমিতে বিভিন্ন প্রকার শীতকালীন সবজি চাষ করে আসছিলেন।

এ বিষয় ফাইতং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো.ওমর ফারুক বলেন, সবজি ক্ষেতে বন্য হাতির পাল তান্ডব চালিয়ে ফসলের ক্ষতি করেছে বলে স্থানীয়রা আমাকে ফোনে জানিয়েছেন বলে জানান।তিনি আরো জানান যদি বেশি ক্ষতিসাধন হয়ে থাকে,তবে তাদেরকে বনবিভাগ থেকে আর্থিক সহায়তা পাওয়ার মতো সহযোগিতা করার জন্য বনবিভাগ কে অবিহিত করবেন তিনি।


Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর