আজ ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

মাদক মামলায় হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্ট গ্রেফতার


অরলান্ডোর বিরুদ্ধে ২০০৪ সালে প্রায় ৫ লাখ কেজি কোকেন পাচারে জড়িত থাকার অভিযোগ রয়েছে। তিনি মাত্র ২ সপ্তাহ আগে প্রেসিডেন্ট অফিস ত্যাগ করেছেন।

মধ্য আমেরিকার দেশ হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্ট জোয়ান অরল্যান্ডো হার্নান্দেজকে গ্রেফতার করা হয়েছে। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ মাদক ও অস্ত্র পাচারের অভিযোগে তার প্রত্যর্পণের জন্য অনুরোধ করার এক দিন পরই তাকে আটক করা হলো। যদিও তিনি ওয়াশিংটনের ঘনিষ্ঠ মিত্র হিসেবেই পরিচিত ছিলেন।গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির রাজধানী টেগুচিগালপার একটি অভিজাত এলাকা থেকে ১৫ ফেব্রুয়ারি তাকে গ্রেফতার করা হয়। পরে হাতে-পায়ে কড়া ও বুলেটপ্রুফ জ্যাকেট পরিয়ে তাকে নিয়ে যাওয়া হয়। গ্রেফতারের ২৪ ঘণ্টার মধ্যেই তাকে বিচারকের সামনে উপস্থিত করা হবে।

তার বিরুদ্ধে ২০০৪ সালে প্রায় ৫ লাখ কেজি কোকেন পাচারে জড়িত থাকার অভিযোগ রয়েছে। তিনি মাত্র ২ সপ্তাহ আগে প্রেসিডেন্ট অফিস ত্যাগ করেছেন।

তাকে গ্রেফতারের আগে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের অপেক্ষায় শতাধিক পুলিশ তার বাড়ি ঘিরে রেখেছিল।যদিও জোয়ান অরল্যান্ডো দাবি করেছেন, তার বিরুদ্ধে আনিত অভিযোগ ষড়যন্ত্রমূলক ও প্রতিশোধ নিতে মাদক পাচারকারীরা তার বিরুদ্ধে মিথ্যা সাক্ষ্য দিয়েছে। যদি তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়, তবে তার ১০ বছরের সাজা হতে পারে।

হার্নান্দেজ তার রাজনৈতিক জীবন শুরু করেন ১৯৯৮ সালে কংগ্রেসে একটি আসন জয়লাভের মাধ্যমে। পরে তিনি লেম্পিরার স্বরাষ্ট্র বিভাগের প্রতিনিধিত্ব করেন, যা পশ্চিম হন্ডুরাসের একটি প্রধান মাদক পাচার করিডর। ২০১০ সালে তিনি কংগ্রেসের চেয়ারম্যান হন এবং তার চার বছর পর দেশটির প্রেসিডেন্ট হন। ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত তিনি দেশটির ক্ষমতায় ছিলেন।

প্রসিকিউটরদের মতে, রাজনীতিতে অরল্যান্ডোর উত্থানে মাদক পাচারকারীদের কাছ থেকে নেয়া ব্যাপক অর্থ ব্যয় করা হয়েছে।


Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর