আজ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সংগৃহীত ছবি

ভারতের সাথে ৭ সমঝোতা স্মারক সই


ভারতের সাথে ৭ সমঝোতা স্মারক সই করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দুপুরে এই সমঝোতা স্মারকগুলো সই করেন তিনি। এসময় ভারতের পক্ষে স্মারকে সই করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বাংলাদেশ ও ভারত যে সাতটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে সেগুলো হলো- কুশিয়ারা নদী থেকে ১৫৩ কিউসেক পানি উত্তোলনের জন্য সমঝোতা স্মারক, বাংলাদেশ ও ভারতের বিজ্ঞান ও শিল্প গবেষণা কাউন্সিলের মধ্যে সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক, ভারতের ভোপালের ন্যাশনাল জুডিশিয়াল একাডেমি ও বাংলাদেশের সুপ্রিম কোর্টের মধ্যে সমঝোতা স্মারক, বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তাদের ভারতে প্রশিক্ষণের জন্য সমঝোতা স্মারক, বাংলাদেশ ও ভারতের রেলপথ মন্ত্রণালয়ের মধ্যে সমঝোতা স্মারক, বাংলাদেশ টেলিভিশন ও প্রসার ভারতীর মধ্যে সমঝোতা স্মারক, স্পেস টেকনোলজি বা মহাকাশ প্রযুক্তি খাতে সমঝোতা স্মারক।

ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মাধ্যমে সব সমস্যা সমাধানের আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চারদিনের রাষ্ট্রীয় সফরের দ্বিতীয় দিন নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে গার্ড অব অনারের শেষে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রধানমন্ত্রী একথা বলেন। তিনি বলেন, ভারত আমাদের বন্ধু এবং আমরা একে অপরকে সহযোগিতা করছি। আমাদের প্রধান লক্ষ্য হলো- সামগ্রিকভাবে আমাদের জনগণের উন্নয়ন, দারিদ্র্য বিমোচন এবং অর্থনীতির উন্নয়ন। এই ইস্যুতে আমি মনে করি আমাদের ২টি দেশ একসঙ্গে কাজ করছে। এতে শুধু ভারত ও বাংলাদেশের মানুষই নয়, সমগ্র দক্ষিণ এশিয়ার মানুষ উন্নত জীবন পেতে পারে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর