আজ ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

বিভিন্ন বিষয়ে প্রশিক্ষিত ও দক্ষ হলে কাজের অভাব হবে না: নওফেল


আমরা কোনো কাজকে ছোট করে না দেখে যদি বিভিন্ন বিষয়ে প্রশিক্ষিত ও দক্ষ হই তাহলে আমাদের কাজের অভাব হবে না। ব্যবসা করতে গেলেও দক্ষতার প্রয়োজন আছে, কোন পণ্য ভালো হবে, কোন পণ্য কম দামে কিনে বেশি দামে বিক্রি করা যাবে সেই দক্ষতা না থাকলে ব্যবসায় সফল হওয়া যাবে না। কর্মজীবনে সফল হতে হলে বিশেষ কাজের দক্ষতা ও কর্মমুখী শিক্ষার কোনো বিকল্প নেই।

রোববার (৯ জানুয়ারি) নগরের বাকলিয়া ওয়ার্ডের চৌরাস্তা এলাকায় ব্যক্তিগত তহবিল থেকে চর চাকতাই সিটি করপোরেশন স্কুলের ১৫০ শিক্ষার্থীর মাঝে ১ হাজার টাকা করে শিক্ষাবৃত্তি প্রদানকালে চট্টগ্রাম-৯ আসনের সংসদ সদস্য ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এসব কথা বলেন।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, আপনাদের এখন থেকে সিদ্ধান্ত নিতে হবে ভবিষ্যতে আপনারা কী করবেন। জীবনে সফল হতে হলে ভবিষ্যতের কর্মপরিকল্পনা এখনি নির্ধারণ করতে হবে। শুধু স্কুলের বইয়ের শিক্ষার মাঝে আপনাদের আটকে থাকলে হবে না, পাঠ্যপুস্তক শিক্ষার দরকার অবশ্যই আছে কিন্তু এর বাইরেও কোনো একটা কাজের দক্ষতা আমাদের অর্জন করার দরকার আছে। কোনো একটা বিশেষ বিষয়ে দক্ষতার প্রয়োজন আছে। আমরা বাগান করতে পারি সেইটার একটা দক্ষতা আছে, কৃষিভিত্তিক দক্ষতা আছে, হাঁস- মুরগি-গরু পালনের একটা দক্ষতা আছে। শুধু ডাক্তার, ইঞ্জিনিয়ার, সরকারি চাকরিজীবী দিয়ে দেশ চলবে না। দেশ চলতে হলে সব শ্রেণি-পেশার মানুষের প্রয়োজন। সরকারের পক্ষে সবাইকে চাকরি দেওয়া সম্ভব না। এটা বিশ্বের কোনো দেশের সরকারের পক্ষেই সম্ভব না। আমাদের দেশে অনেক চাকরির সুযোগ সৃষ্টি হচ্ছে এগুলো সব সরকারি না, অনেক বেসরকারি চাকরিও আছে। আমাদের ইন্টারনেট ব্যবহার করলেই হবে না, ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ নিতে হবে।

শিক্ষা উপমন্ত্রী বলেন, জলবদ্ধতা থেকে রেহাই পেতে হলে খেয়াল রাখতে হবে আমরা যাতে নালা বা খালে পলিথিন,পানির বোতল, ময়লা ফেলে পানি চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি না করি। নালা ময়লা আবর্জনা ফেলার জায়গা না, নালা হচ্ছে পানি যাওয়ার জন্য। আমাদের ফেলা ময়লা, পলিথিনের কারণে জলাবদ্ধতা সৃষ্টি হলে তাতে আমরাই দুর্ভোগে পড়বো। আমরা যদি সচেতন না হই তাহলে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসনে হাজার কোটি টাকার যে প্রকল্প দিয়েছেন তার সুফল পাবো না, তাই জলাবদ্ধতা নিরসন করতে হলে সবাইকে আন্তরিক হতে হবে।

১৯ নম্বর দক্ষিণ বাকলিয়া ওয়ার্ডের কাউন্সিলর নুরুল আলম মিয়ার সভাপতিত্বে ও নগর যুবলীগের সাবেক শ্রম ও কর্মসংস্থান সম্পাদক বখতিয়ার ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন নগর আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক কাউন্সিলর জহর লাল হাজারী, খাতুনগঞ্জ ট্রেড অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সৈয়দ ছগীর আহমেদ, বাকলিয়া থানার অফিসার ইনচার্জ রাশেদুল হক প্রমুখ।


Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর