আজ ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

বাংলাদেশ ব্যাংক

সুদ হার ফের বাড়ালো বাংলাদেশ ব্যাংক


বাংলাদেশ ব্যাংকের মনিটারি পলিসি কমিটির (এমপিসি) ৫৬তম সভায় নেয়া সিদ্ধান্তে আবারও বাড়তে যাচ্ছে রেপো বা নীতি সুদ হার। মুদ্রানীতি প্রণয়ন ও বাস্তবায়ন এবং মূল্যস্ফীতিতে লাগাম টানতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংকের নেয়া নতুন নির্দেশনা অনুযায়ী, এখন কেন্দ্রীয় ব্যাংক থেকে টাকা ধার নিলে আগের চেয়ে দশমিক ২৫ শতাংশ বেশি সুদ দিতে হবে বাণিজ্যিক ব্যাংকগুলোকে। নতুন করে ওভারনাইট রেপো সুদহার ৫ দশমিক ৭৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। আগের চেয়ে যা দশমিক ২৫ শতাংশ বেশি। সাধারণত, একদিনের জন্য কেন্দ্রীয় ব্যাংক থেকে টাকা ধার নিলে যে সুদ দেয়া হয়, তাই রেপো সুদ হার। এ নির্দেশনা আগামী ২ অক্টোবর কার্যকর হবে।

বাংলাদেশ ব্যাংক বলছে, করোনা মহামারি শিথিল হলে অর্থনৈতিক পুনরুদ্ধার শুরু হয়। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে সরবরাহ সংকট দেখা দেয়। এতে বিশ্ববাজারে অধিকাংশ পণ্যের মূল্য বৃদ্ধি পেয়েছে।

পরিপ্রেক্ষিতে বাংলাদেশেও নিত্যপণ্যের দাম বাড়ছে। ফলে তা নিয়ন্ত্রণে রেপো সুদ হার বাড়ানো হয়েছে। এর আগে গত ২৭ জুন ৫৫তম সভায় তা দশমিক ৫০ শতাংশ বাড়িয়ে ৫ দশমিক ৫০ শতাংশে পুনঃনির্ধারণ করে এমপিসি। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, জুলাইয়ে মূল্যস্ফীতি দাঁড়ায় ৭ দশমিক ৪৮ শতাংশে। আগের মাসে এ হার ছিল ৭ দশমিক ৫৬ শতাংশ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর