আজ ৯ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৪শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

বাংলাদেশিদের ‘অবিলম্বে’ ইউক্রেন ত্যাগের পরামর্শ


রাশিয়ার সঙ্গে সীমান্তে সামরিক উত্তেজনার প্রেক্ষাপটে বাংলাদেশিদের ‘অবিলম্বে’ ইউক্রেন ত্যাগের পরামর্শ দিয়েছে সরকার।

মঙ্গলবার পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাসের জরুরি ঘোষণায় এ পরামর্শ দেওয়া হয়। এতে বলা হয়, ’অত্যাবশ্যকীয়’ না হলে ইউক্রেন ভ্রমণ পরিহারের পরামর্শ দেওয়া হলো।

ইউক্রেনে বাংলাদেশের দূতাবাস নেই। এ কারণে পোল্যান্ডের ওয়ারশ’তে থাকা দূতাবাস একই সঙ্গে ইউক্রেনের বিষয়গুলো দেখাশোনা করে।

দূতাবাসের ঘোষণায় বলা হয়, ইউক্রেনে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদেরকে অবিলম্বে ইউক্রেন ত্যাগ করার পরামর্শ দেওয়া যাচ্ছে। অন্য কোনো দেশে যেতে না পারলে তারা বাংলাদেশে যেতে পারেন। একই সঙ্গে সকল বাংলাদেশিদেরকে অত্যাবশ্যকীয় না হলে ইউক্রেনে সকল প্রকার ভ্রমণ পরিহার করার জন্য পরামর্শ দেওয়া হলো।

এর আগে রোববার পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাসের আরেক ঘোষণায় বাংলাদেশিদের ‘অপেক্ষাকৃত নিরাপদ’ স্থানে সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল।

সেখানে বলা হয়, এই নিরাপদ স্থান হতে পারে ইউক্রেনের বাইরে কোন নিরপেক্ষে দেশ অথবা ইউক্রেনের পশ্চিমাঞ্চলে পোল্যান্ড সংলগ্ন সীমান্ত এলাকা। স্থিতাবস্থা প্রত্যাবর্তনের পূর্ব পর্যন্ত এই পরামর্শ বহাল থাকবে।

এ বিষয়ে মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, আমরা যেটা করি যে, কোনো দেশে বা অঞ্চলে সংঘাতময় পরিস্থিতি সৃষ্টি হলে সে অঞ্চলে থাকা নাগরিকদের সাবধানে রাখার চেষ্টা করি। এক্ষেত্রেও সেটা করা হয়েছে।

পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনে মোট কতজন বাংলাদেশি থাকেন তার সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। তবে, বৈধ-অবৈধ মিলিয়ে এই সংখ্যা চার থেকে পাঁচশ’ হতে পারে বলে ধারণা প্রবাসী বাংলাদেশিদের।


Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর