আজ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

share news

ডিএসই-সিএসই’তে সূচকের সঙ্গে কমেছে লেনদেন


শেয়ারবাজারে সূচক কমার পাশাপাশি লেনদেনও কমেছে। আজ রবিবার (১৬ অক্টোবর) সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) দুটোতেই একই চিত্র দেখা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রবিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্ট কমে ৬ হাজার ৪৭৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে যথাক্রমে ১৪১৮ ও ২২৯৮ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে এক হাজার ৩৪৩ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৬৭ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৪১০ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল। রবিবার ডিএসইতে ৩৭১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৩টি কোম্পানির, কমেছে ১২৭টি এবং অপরিবর্তিত রয়েছে ১৬১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো—বেক্সিমকো লিমিটেড, ইস্টার্ন হাউজিং, অরিয়ন ফার্মা, আনোয়ার গ্যালভানাইজিং, জেএমআই হসপিটাল, অরিয়ন ইনফিউশন, জেএমআই সিরিঞ্জ, বিএসসি, ইন্দোবাংলা ফার্মা ও আমরা টেকনোলজি।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৫৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭০টির, কমেছে ৮১টি এবং অপরিবর্তিত রয়েছে ৮১টির কোম্পানির শেয়ার দর। রবিবার সিএসইতে ১৭ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৬ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৩ কোটি ৩৮ লাখ টাকার।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর