আজ ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইস্ট্রার্ণ রিফাইনারিতে অগ্নিদুর্ঘটনা

ইস্টার্ন রিফাইনারিতে অগ্নিদুর্ঘটনায় ৭ সদস্যের তদন্ত কমিটি


চট্টগ্রামের পতেঙ্গায় দেশের একমাত্র তেল শোধনাগার ইস্টার্ন রিফাইনারিতে অগ্নিদুর্ঘটনার তদন্তে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গতকাল শনিবার ১১টার দিকে প্রতিষ্ঠানটির পাইপ লাইনে আগুন লাগে। রিফাইনারির নিজস্ব অগ্নিনির্বাপণ কর্মী, নৌবাহিনী ও ফায়ার সার্ভিসের সমন্বিত চেষ্টায় দুপুর পৌনে ১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। অগ্নিকাণ্ডে তেমন ক্ষয়ক্ষতি হয়নি বলে ফায়ার সার্ভিস জানিয়েছে।

অগ্নিকাণ্ডের পর দুপুরে ইস্টার্ন রিফাইনারি পরিদর্শন করেন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন-বিপিসি’র পরিচালক (অপারেশন্স ও পরিকল্পনা) খালিদ আহম্মেদ। তিনি সাংবাদিকদের বলেন, সিসিটিভি আছে এখানে। অন্যান্য যারা প্রত্যক্ষদর্শী আছেন, এখানে তাদের সাথে কথাবার্তা বলে দ্রুততম সময়ের মধ্যে কারণ উদঘাটন করে আমাদের জানাবে। আমরা জানলে আপনাদের জানাব।

ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. লোকমান সংবাদমাধ্যমকে বলেন, মিটারিং সেকশনের পাশের একটি পিটে আগুন লাগে। আগুনে তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। অল্প সময়ের মধ্যে আগুন নিয়ন্ত্রণে এসেছে। জিএম (অপারেশন্স অ্যান্ড প্ল্যানিং) রায়হান আহমাদকে প্রধান করে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে সাত সদস্যের একটি কমিটি করা হয়েছে জানিয়ে তিনি বলেন, তদন্ত প্রতিবেদন পেলেই কেন-কীভাবে আগুন লেগেছিল, তা জানা যাবে।

ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক (ডিএডি) আবদুল হামিদ মিয়া বলেন, আগুন লাগার স্থান থেকে আনুমানিক ২০০ গজ দূরেই তেলের বিশাল বড় বড় ট্যাংক। একটু অবহেলা হলেই বড় ধরনের বিপদের আশঙ্কা ছিল। তবে আল্লাহর অশেষ কৃপায় বড় ধরনের বিপদ থেকে রক্ষা পাওয়া গেছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর