আজ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

এনএসি সম্মেলন

আইএমএফ থেকে অবশ্যই ঋণ পাব: পরিকল্পনামন্ত্রী


আন্তর্জাতিক মুদ্রা তহবিল থেকে ঋণপ্রাপ্তির প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আমরা আইএমএফ থেকে অবশ্যই ঋণ পাব। এটা গ্যারান্টি, আইএমএফ আমাদেরই অংশ। এর আগেও আমরা আইএমএফ থেকে ঋণ পেয়েছি, এটা একটা রুটিন ওয়ার্ক।

সম্প্রতি এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত এক উন্নয়ন সংলাপে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, আমাদের অর্থনীতি বড়, আমাদের ক্ষুধা আছে। তাই আমরা আগের তুলনায় বেশি ঋণ চেয়েছি। আমরা অবশ্যই ঋণ পাব।

ঋণের শর্ত প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, কিছু শর্ত তো থাকে। বন্ধুর কাছেও তো টাকা ধার নিলে বলে কবে টাকা ফেরত দিবি। আইএমএফ আসবে, আমাদের সঙ্গে কথা বলবে বন্ধুর মতো। কিন্তু মহাজনের মতো নয়।

মন্ত্রী বলেন, তাদের কিছু দায়দায়িত্ব আছে। তা হলো কোনো রাষ্ট্র যদি সাময়িক অসুবিধায় পড়ে, তবে ঋণ অথবা অনুদান দিয়ে থাকে। নানাভাবে সহায়তায় এগিয়ে আসে। তাছাড়া কোনো রাষ্ট্র যদি ভয়ংকর খাদে পড়ে যায়, তবে তাকে তুলে আনার জন্য ব্যবস্থা নেবে আইএমএফ, এটা হলো বেইল আউট। কিন্তু আমার দুর্ভাগ্য কিছু পণ্ডিত আমাদের ঋণ নেয়াকে বেইল আউট বলছেন। আমি তাদের বলছি, বেইল আউটের সঠিক মানে আগে জানুন। আমরা খাদের মধ্যে পড়ি না। খাদের কিনারে যাওয়ার আগেই সরকার প্রধানের সঠিক নেতৃত্বে আমরা নিরাপদে আছি। সাইফুর রহমানের সময় ঋণ নিয়েছি, কিবরিয়া সাহেবের সময়ও আইএমএফ থেকে ঋণ নিয়েছি। তখন কিন্তু এসব নিয়ে কথা হয়নি, তাহলে এখন কেন হচ্ছে? এ সংস্থায় যারা কাজ করেন তারা আমাদেরও কর্মী।

প্রসঙ্গত, আইএমএফের এশিয়া ও প্যাসিফিক বিভাগের পরিচালক কৃষ্ণা শ্রীনিবাসন বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ‘ক্রেডিটরস রেজিলিয়্যান্স অ্যান্ড সাসটেইনেবিলিটি ট্রাস্ট” থেকে ঋণ পেতে চায় বাংলাদেশ। তিনি জানান, বাংলাদেশে ৪১৬ কোটি ডলার সহায়তার অনুরোধ জানিয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর